• E-paper
  • English Version
  • শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:৫৪ অপরাহ্ন

নানা কর্মসূচির মধ্য দিয়ে সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন উদযাপিত

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় বুধবার ২৮ জুলাই, ২০২১

নানা কর্মসূচির মধ্য দিয়ে ডিজিটাল বাংলাদেশের নেপথ্য নায়ক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতে ঘটে যাওয়া বিপ্লবের স্থপতি সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন উদযাপিত হয়েছে।

সজীব ওয়াজেদের জন্মদিনের কর্মসূচির মধ্য ছিল আলোচনা সভা, ওয়েবিনার, বৃক্ষরোপন, কেককাটা, দোয়া মাহফিল, দুস্থদের মাঝে খাবার ও শিশুদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ। স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে এই সকল কর্মসূচির আয়োজন করে আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগসহ অঙ্গ ও সহযোগি সংগঠনগুলো।

সজীব ওয়াজেদ জয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দেশের প্রখ্যাত পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার পুত্র। তিনি মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এদিনে (২৭ জুলাই) জন্ম গ্রহন করেন। দেশ স্বাধীন হওয়ার পর তার নাম রাখেন নানা শেখ মুজিবুর রহমান।

সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন উপলক্ষে একটি বিশেষ স্মারক ডাকটিকিট, একটি উদ্বোধনী খাম এবং একটি ডাটা কার্ড অবমুক্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, একই মূল্যমানের উদ্বোধনী খাম এবং পাঁচ টাকা মূল্যের ডাটা কার্ড অবমুক্ত করেন। এ উপলক্ষে একটি বিশেষ সিলমোহর ব্যবহার করা হয়েছে।

সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি ‘জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে অগ্রসরমান ডিজিটাল প্রযুক্তিঃ পথিকৃৎ মুজিব হতে সজীব’ শীর্ষক ওয়েবিনারের আয়োজন করে। অনুষ্ঠানে নিজ বাসভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুরের সভাপতিত্বে ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপকমিটির সদস্য সচিব প্রকৌশলী মোঃ আবদুস সবুর। ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন উপলক্ষে দোয়া ও আলোচনা সভার আয়োজন করে কৃষকলীগ। মঙ্গলবার বিকেলে ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে এই দোয়া ও আলোচনা অনুষ্ঠিত হয়।

সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন। সভায় সভাপতিত্ব করেন কৃষকলীগের সভাপতি সমীর চন্দ।

সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করে আওয়ামী যুবলীগ। বঙ্গবন্ধু এভিনিউস্থ যুবলীগের কেন্দ্রীয় কার্যালয়ে এই মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে আওয়ামী যুবলীগের উদ্যোগে রাজধানীর মহানগর নাট্যমঞ্চ প্রাঙ্গণে বৃক্ষরোপন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন যুবলীগ সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল।

সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে খাদ্য, শিক্ষা ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করে বঙ্গবন্ধুর দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন উদযাপন করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে শতাধিক শিশুর মাঝে এসব সামগ্রী বিতরণ করা হয়। এ সময়ে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে সজীব ওয়াজেদ জয়ের জন্মবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার বিকেলে বঙ্গবন্ধু এভিনিউস্থ দলীয় কার্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে কেক কাটা, মিলাদ ও দোয়ার আয়োজন করে বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগ।

এ সময়ে মৎস্যজীবী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সায়ীদুর রহমান, সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর নস্কর, সহ-সভাপতি মুহাম্মদ আলম ও ডা. মমতাজ খানম, যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম খা প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়াও জয়ের জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করে। জোটের কার্যকরী সভাপতি রফিকুল আলমের সভাপতিত্বে সভায় তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট বলরাম পোদ্দার, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা প্রমুখ বক্তব্য রাখেন।


এই ক্যাটাগরিতে আরো খবর