• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৪:১০ পূর্বাহ্ন

প্রযুক্তি ও বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন এবং খামার ব্যবস্থাপনা শীর্ষক খামারী প্রশিক্ষণ অনুষ্ঠিত

সোহাগ হোসেন (মাদারগঞ্জ) জামালপুর
  • আপডেটের সময় শনিবার ২০ নভেম্বর, ২০২১

জামালপুরের মাদারগঞ্জে বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা শীর্ষক ৩ দিনব্যাপী খামারী প্রশিক্ষণ শনিবার সমাপ্ত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সকালে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট এর বাস্তবায়নে ও উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের সহযোগীতায় খরকা হলরুমে সুফলভোগী ৫০ জন মহিষ খামারীদের নিয়ে ৩ দিনব্যাপী প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন, মাদারগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ওবায়দুর রহমান বেলাল। সভাপতিত্ব করেন, প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ হাবিবুর রহমান মাদারগঞ্জ, জামালপুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইলিশায় রিছিল এবং সহকারী কমিশনার (ভূমি) আকলিমা আক্তার।

৩ দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে মাদারগঞ্জ উপজেলার মহিষ খামারীগণ মহিষের খাদ্য ব্যাবস্থাপনা, স্বাস্থ্য ব্যাবস্থাপনা, লাভজনক পদ্ধতিতে মহিষ খামার লালন পালন, সম্পর্কে জানতে পেরেছেন।

ড. গৌতম কুমার দেব, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট এবং প্রকল্প পরিচালক “মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্প” মহিষের শ্রেণিবিভাগ, বয়সভিত্তিক বিভিন্ন মহিষের খাদ্য ব্যবস্থাপনা, লবণাক্ত ও চর এলাকায় আধুনিক পদ্ধতিতে বছরব্যাপী ঘাস চাষ এবং প্রজনন স্বাস্থ্য ব্যাবস্থাপনা নিয়ে আলোচনা করেন।

ড. মোঃ ওমর ফারুক, অধ্যাপক (অব.), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় মহিষের দুধের গুণাগুণ, স্বাস্থ্যসম্মত ও নিরাপদ দুধ উৎপাদন ব্যাবস্থাপনা এবং খামারে তথ্য সংরক্ষণের প্রয়োজনীয়তা ও তথ্য সংরক্ষণে খামারী, গবেষক ও সম্প্রসারণকর্মীদের করণীয় সম্পর্কে বিশদ আলোচনা করেন। কাঁচা ঘাস প্রক্রিয়াকরণ ও ভেজা খড় সংরক্ষণের আধুনিক প্রযুক্তি সমূহ (ইউএমএস, সাইলেজ, টিএমআর) সম্পর্কে বক্তব্য প্রদান করেন, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মানিক মিয়া। এছাড়াও খামারীদেরকে ইউএমএস, সাইলেজ বানানোর পদ্ধতি হাতে কলমে শেখানো ও ডেমোনেস্ট্রেশন করা হয়।

মহিষ খামারে জীব নিরাপত্তার গুরুত্ত্ব ও প্রয়োজনীয়তা এবং গর্ববতী, প্রসূতী, দুগ্ধবতী ও বাছুরের স্বাস্থ্য ব্যাবস্থাপনা বিষয়ে গুরুত্বারোপ করেন ডাঃ মোহাম্মদ শহীদুল ইসলাম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, জামালপুর।
বাংলাদেশে প্রাপ্ত মহিষের জাতসমূহ, দুধাল গাভী মহিষ, আদর্শ প্রজনন ষাঁড় মহিষ নির্বাচন, মহিষের রোগ প্রতিরোধে করণীয়, টিকা পরিচিতি, টিকা প্রদানের প্রয়োজনীয়তা ও নিয়মাবলী, কৃমিমুক্ত করার প্রয়োজনীয়তা ও উপায়, কৃমি প্রতিরোধে খামারীদের করনীয়সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন ডাঃ হাবিবুর রহমান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মাদারগঞ্জ এবং ডাঃ অভিরুপ ভূষণ পাল, বৈজ্ঞানিক কর্মকর্তা, মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্প, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট।

৩ দিনব্যাপী এই কর্মশালার মাধ্যমে প্রশিক্ষণপ্রাপ্ত মহিষ খামারীরা অর্জিত জ্ঞান বাস্তবায়ন এবং বিজ্ঞানভিত্তিক খামার ব্যাবস্থাপনা প্রয়োগের মাধ্যমে টেকসই মহিষ খামার গড়ে তোলার মতামত ব্যাক্ত করেন। কর্মশালা শেষে খামারিরা মহিষের কৃমিনাশক, গুরুত্বপূর্ণ রোগের ভ্যাক্সিন এবং উন্নত জাতের বীজ সরবরাহের জন্য সরকারের নিকট আহব্বান জানান।

প্রশিক্ষণের কোর্স-কো অডিনেটর এর দায়িত্বে ছিলেন মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ অভিরুপ ভূষণ পাল।


এই ক্যাটাগরিতে আরো খবর