• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০২:৪৬ পূর্বাহ্ন

বিডিস্টেম এর উদ্যোগে ন্যানোটেকনোলজি ও চতুর্থ শিল্পবিপ্লব বিষয়ক আন্তর্জাতিক সিম্পোজিয়াম শুরু

প্রেস বিজ্ঞপ্তি
  • আপডেটের সময় শনিবার ২০ নভেম্বর, ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ স্টেম ফাউন্ডেশন (bdSTEM) এর উদ্যোগে বছরব্যাপী আয়োজিত ন্যাশনাল স্টেম ফেস্ট (National STEM Fest) এর টেকনিক্যাল অংশ হিসাবে “ন্যানোটেকনোলজি এন্ড ইনোভেশনস ফর ফোরআইআর ইন এশিয়া-প্যাসিফিক এন্ড বিয়ন্ড” শীর্ষক দুইদিনব্যাপী একটি আন্তর্জাতিক ভার্চুয়াল সিম্পোজিয়াম শুক্রবার সকালে শুরু হয়েছে।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক ড.মোহাম্মদ মাহফুজুল ইসলাম সিম্পোজিয়ামের বিষয়বস্তুর ওপর (থিম লেকচার) আলোচনা করেন। প্রতিদিন দুইটি সেশনে বাংলাদেশসহ বিশ্বের মোট আটটি দেশ থেকে ন্যানোটেকনোলজি, সাস্টেইনেবল ডেভেলপমেন্ট, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়েলস সায়েন্স, ইনফরমেশন টেকনলোজি, বায়োটেকনোলোজী, ক্লাইমেট চেঞ্জ ইত্যাদি বিষয়ে একুশটি প্রবন্ধ উপস্থাপিত হবে।

সিম্পোজিয়ামের বিষয়বস্তুর ওপর আলোচনায় অধ্যাপক ড.মোহাম্মদ মাহফুজুল ইসলাম বলেন আগামী দিনে মানুষ যেকোন কাজ দ্রুত সম্পন্ন করতে, ঝামেলামুক্ত, গতিশীল কিন্তু আরামদায়ক জীবন যাপন করতে তথ্যপ্রযুক্তি, ন্যানো ও বায়োটেকনোলজি ভিত্তিক চতুর্থ শিল্প বিপ্লবের দিকে দ্রুত বেগে ধাবিত হচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লবের সাথে খাপ খাওয়াতে হলে আমাদের তরুণদেরকে ন্যানোটেকনোলজি, বায়োটেকনোলজি, ক্লাউড কম্পিউটিং, আইওটি ইত্যাদি বিষয়ে যথেষ্ট দক্ষতা অর্জন করতে হবে। এজন্য শিক্ষার প্রত্যেক স্তরে পাঠক্রমকে STEM Education এর আলোকে পুণর্বিন্যস্ত করতে হবে।

প্রধান আলোচককে ধন্যবাদ জ্ঞাপন করে bdSTEM এর প্রেসিডেন্ট ও বুয়েট এর অধ্যাপক ড.আল-নকীব চৌধুরী বলেন, চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দিতে হলে STEM ভিত্তিক পাঠক্রমের মাধ্যমে অন্যান্য বিষয়ের পাশাপাশি ন্যানোটেকনোলজি বিষয়েও গবেষণা ও পাঠদানে জোর দিতে হবে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.মোছাম্মত জান্নাতুল ফেরদৌস সেশন চেয়ার হিসাবে থিম লেকচার পর্ব পরিচালনা করেন। এসময় বুয়েটের অধ্যাপক ড.রিফাত শাহরিয়ার কো-চেয়ার হিসাবে উপস্থিত ছিলেন।

আমেরিকার ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. ইন্দ্রনীল চৌধুরীর প্রবন্ধ উপস্থাপন এর মধ্য দিয়ে টেকনিক্যাল সেশন শুরু হয়। তারপর জাপানের কিয়োটো ইউনিভার্সিটি অব এডভান্সড সায়েন্স এর অধ্যাপক ড. ওসামো তাবাতা মূল প্রবন্ধ (Keynote Lecture) উপস্থাপন করেন। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোঃ রশীদুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান, এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. এ. জে. সালেহ আহাম্মদ প্রথমদিন পুর্বাহ্নের সেশনে প্রবন্ধ উপস্থাপন করেন। দেশ ও বিদেশ থেকে অসংখ্য বিজ্ঞানী, শিক্ষক, ছাত্র ও গবেষক অনলাইনে সংযুক্ত হয়ে আলোচনা শুনেন এবং প্রশ্নোত্তর পর্বে অংশ নেন। উক্ত সেশনে চুয়েট এর অধ্যাপক সজল চন্দ্র বনিক ও এআইইউবি এর সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুব রব্বানী যথাক্রমে সেশন চেয়ার ও কো-চেয়ার হিসাবে উপস্থিত ছিলেন। এসময় সায়েন্টিফিক সাব-কমিটির আহবায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. মমিনুল ইসলাম সহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। bdSTEM আয়োজিত ভার্চুয়াল সিম্পোজিয়ামটি আগামীকাল শনিবার পর্যন্ত চলবে।

দুইদিনব্যাপী চলমান আন্তর্জাতিক সিম্পোজিয়ামের সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. নাফিস আহমেদ। বিস্তারিত bdSTEM এর ওয়েবসাইটে পাওয়া যাবে।


এই ক্যাটাগরিতে আরো খবর