• E-paper
  • English Version
  • শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:৫২ অপরাহ্ন

বৃন্দাবন সরকারি কলেজে শিক্ষার্থীদের জন্য কাউন্সেলিং অধিবেশন অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি
  • আপডেটের সময় মঙ্গলবার ৩ আগস্ট, ২০২১

করোনাকালে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের উন্নতি ও মনোবল বৃদ্ধির জন্য বৃন্দাবন সরকারি কলেজের উদ্যোগে
মঙ্গলবার (০৩ আগস্ট) সকাল ১১.০০ ঘটিকায় একটি অনলাইন কাউন্সেলিং অধিবেশন অনুষ্ঠিত হয়।
শোকের মাসে জাতির পিতা বঙ্গবন্ধু সহ ও ১৫ আগস্টের নির্মম হত্যাকান্ডে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শুরু হওয়া এই অনুষ্ঠানে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ মাসুদুল হাসান সভাপতিত্ব করেন। প্রধান আলোচক হিসাবে সংযুক্ত ছিলেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের সাইকিয়াট্রি বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ মোঃ মুবিন উদ্দিন (এমবিবিএস, এমসিপিএস, এফসিপিএস, বিসিএস-স্বাস্থ্য)। জুম মিটিং এপ্‌সে অনুষ্ঠিত এবং ফেসবুক লাইভে সম্প্রচারিত এই কাউন্সেলিং সেশনটি সঞ্চালন করেন কলেজের সহকারী অধ্যাপক ড. সুভাষ চন্দ্র দেব।
উল্লেখ্য, এর আগে গত মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের বিভাগীয় প্রধান ড. নাজমা খাতুন এধরণের একটি সেশনে প্রধান আলোচক হিসাবে যুক্ত হয়েছিলেন।
সাইকিয়াট্রিস্ট ডাঃ মোঃ মুবিন উদ্দিন তাঁর আলোচনায় বলেন, করোনা মহামারীতে আমাদের স্বাভাবিক জীবনযাত্রায় ব্যাঘাত সৃষ্টি হয়েছে, নানা ধরণের জটিলতা তৈরি হয়েছে। এগুলোকে প্রশ্রয় না দিয়ে আমাদের দৈনান্দিন কাজকর্মগুলোকে চালু রাখতে হবে, সব সময় পজিটিভ চিন্তা ভাবনা রাখতে হবে। তিনি বলেন বিভিন্ন বিচ্ছিন্নতার কারণে এ সময় বিষন্নতা তৈরি হতে পারে। তবে এসব ক্ষেত্রে সমস্যাগুলোকে দীর্ঘায়িত হওয়ার সুযোগ না দিয়ে পরিবার, বন্ধুবান্ধব, প্রিয়জনের সান্নিধ্যে থাকতে হবে। শরীর ও মনকে ঠিক রাখার জন্য বিভিন্ন ব্যায়াম করা এবং মাদক থেকে দূরে থাকার পরামর্শ দেন তিনি। তিনি বলেন করোনাকালীন অনলাইন ক্লাসের সুযোগে মোবাইলে আসক্ত হওয়া যাবেনা বরং ক্লাস শেষে মোবাইল রেখে অন্য কোনো ভালো কাজে নিজেকে যুক্ত করতে হবে। পাওয়ার পয়েন্ট স্লাইডের মাধ্যমে তিনি করোনাকালীন সময়ে মনোবল বৃদ্ধি ও মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য বিভিন্ন তথ্যচিত্র তুলে ধরেন এবং আলোচনা পর্বে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে সবাইকে করোনা মোকাবেলায় দ্রুত টিকা গ্রহণের আহ্বান জানান।
কাউন্সেলিং অধিবেশনের স্বাগত বক্তব্যে দর্শন বিভাগের প্রধান প্রফেসর মোঃ রফিকুল ইসলাম মল্লিক সবাইকে স্বাগত জানিয়ে বলেন এটি বৃন্দাবন সরকারি শিক্ষার্থীদের কথা বিবেচনা করে এই উদ্যোগ গ্রহণ করেছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা করোনাকালীন সময়ে মনোবল ফিরে পাবে। আলোচনায় সহকারী অধ্যাপক ড. সুভাষ চন্দ্র দেব বলেন জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে আগামী প্রজন্মকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হবে, করোনা মহামারী এ ক্ষেত্রে শিক্ষার্থীদের যে মানসিক ঝুকি সৃষ্টি করেছে সেটি মোকাবেলার জন্যই এই কাউন্সেলিং।
বৃন্দাবন সরকারি কলেজের আমন্ত্রণে সাইকিয়াট্রিস্ট ডাঃ মোঃ মুবিন উদ্দিন এর অংশ গ্রহণ এবং মূল্যবান পরামর্শ প্রদান করায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর ইলিয়াছ বখ্‌ত চৌধুরী বলেন কাউন্সেলিং এর মাধ্যমে শিক্ষার্থীদের মনোবল দৃঢ় হবে। তিনি সবাইকে টিকা নেয়ার এবং স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে আগামীদিনে আবারো ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা ব্যক্ত করেন। সমাপনী বক্তব্যে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ মাসুদুল হাসান শিক্ষার্থীদের বলেন মনের বিশালতাকে কাজে লাগাতে হবে, ভালো ও মন্দ কাজের পার্থক্য বুঝতে হবে। তিনি এই সময়ে শিক্ষার্থীদের পরিবারের সাথে থেকে ভালো অভ্যাস গড়া এবং বড়দের কথা মেনে চলার উপর গুরুত্বারোপ করেন। তিনি শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে নিয়মিত থাকা, অবসর সময়ে বই পড়া এবং শরীরচর্চা করার পরামর্শ দিয়ে বলেন তাতে মনোবল বৃদ্ধি পাবে। তিনি শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের উন্নয়নে কাউন্সেলিং এর উদ্যোগটি চলমান রাখার ঘোষণা দেন।


এই ক্যাটাগরিতে আরো খবর