• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০২:৪৪ পূর্বাহ্ন

শেরপুরে আমন ধান ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা

মইনুল হোসেন প্লাবন, শেরপুর
  • আপডেটের সময় রবিবার ২১ নভেম্বর, ২০২১

চলতি মৌসুমে শেরপুরে আমন ধানে বাম্পার ফলন হয়েছে। এরই মধ্যে আগাম আমন কাটাও শুরু হয়েছে। এখন মাঠ থেকে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। পাশাপাশি এসব জমিতে শীতের সবজি চাষ করার প্রস্তুতি শুরু করেছেন তারা। বাজারে ধানের দাম ভালো পেলে লাভবান হতে পারবেন বলে মনে করছেন স্থানীয় কৃষকরা।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এবারের মৌসুমে প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় আমনের বাম্পার ফলন পেয়েছেন কৃষকরা। লাভবান হওয়ার স্বপ্ন দেখছে কৃষক। ইতোমধ্যে হাইব্রিড ধানিগোল্ড, তেজগোল্ড, এজেড-৭০০৬, উচ্চ ফলনশীল বিনা-৭, বিনা-১১, বিনা-১৬ ও ১৭, ব্রি-ধান ৬২ আগাম জাতের ধান কাটা শুরু করে দিয়েছেন তারা। প্রতি ৫ শতাংশে ৩ মণ করে ফলন হচ্ছে। আগাম জাতের ধান কেটে এসব জমিতে অতিরিক্ত ফসল হিসেবে চাষ করা হবে সরিষা, আলু, রসুন ও বিভিন্ন সবজি।

সরেজমিনে গেলে কথা হয় আব্বাস আলীর সাথে। তিনি বলেন, এবারের মৌসুমে ধানী গোল্ড জাতের ধান চাষ করেছিলেন। এ ধান অন্যান্য ধানের চেয়ে ১৫-২০ দিন আগে কাটা যায়। এবার ধানের ফলনও বেশ ভাল হয়েছে। প্রতি পাঁচ শতাংশ জমিতে তিন মণ করে ধান হয়েছেন।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মুহিত কুমার জানান, এ বছর জেলায় ৯১ হাজার ৫শ হেক্টর জমিতে আমন ধানের চাষ করেছেন কৃষকরা। আগাম জাতের ধান কেটে একই জমিতে সরিষা, আলু ও শাক-সবজি চাষ করে কৃষকরা লাভবান হবেন।


এই ক্যাটাগরিতে আরো খবর