• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৩:৪২ পূর্বাহ্ন

শ্যামনগরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

রনজিৎ বর্মন (শ্যামনগর) সাতক্ষীরা
  • আপডেটের সময় বুধবার ১০ নভেম্বর, ২০২১

সাতক্ষীরার শ্যামনগর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে প্রশিক্ষণ হল রুমে কৃষি প্রনোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিভিন্ন ফসলের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।

বুধবার বিকালে রবি ২০২১/২২ মৌসুমে উপজেলার বিভিন্ন এলাকার ৮ শত কৃষকের মধ্যে গম, ভূটা,খেসারী ডাল ও সরিষা ফসলের বীজ ও রাসায়নিক সার বিতরণের লক্ষ্যমাত্রা নিয়ে অনুষ্ঠানে ১ শত কৃষকের মধ্যে বীজ ও সার বিতরণ করে কর্মসূচির উদ্বোধন করা হয়।

বিনামূল্যে বীজ ও সার বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন। তিনি বক্তব্যে সরকারের কৃষি উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এস এম এনামুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান প্রভাষক সাঈদ উজ জামান সাইদ, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, উপজেলা খাদ্য পরিদর্শক সোহরাব হোসেন, নকশীকাঁথার পরিচালক চন্দ্রিকা ব্যানার্জী, উপজেলা দূনীতি প্রতিরোধ কমিটির সদস্য রনজিৎ বর্মন।

উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জিয়াউল হক জিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে একই সাথে জাতীয় ইদুর নিধন অভিযান ২০২১ এর উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি একটি ইঁদুরের লেজ কেটে অভিযানের উদ্বোধন ঘোষণা করেন।

জানা যায়, এক জন কৃষক সরিষা বীজের ক্ষেত্রে ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি রাসায়নিক সার পাবেন। গমের ক্ষেত্রে ২০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি রাসায়নিক সার, খেসারী ডালের ক্ষেত্রে ৮ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি রাসায়নিক সার এবং ভূটার ক্ষেত্রে ২ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি রাসায়নিক সার পাবেন। প্রাপ্ত কৃষকদের মধ্যে শতকরা ৩০ ভাগ কৃষাণী রয়েছে।


এই ক্যাটাগরিতে আরো খবর