• E-paper
  • English Version
  • শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৩:৩৩ পূর্বাহ্ন

কমলগঞ্জে মহা-রাসোৎসব

রাজন আবেদীন রাজু (কমলগঞ্জ) মৌলভীবাজার
  • আপডেটের সময় বৃহস্পতিবার ১৮ নভেম্বর, ২০২১

আগামী শুক্রবার (১৯ নভেম্বর) কমলগঞ্জে অনুষ্ঠিত হবে মণিপুরী সম্প্রদায়ের ধর্মীয় উৎসব মহারাসোৎসব। কমলগঞ্জের মাধবপুর জোড়া মন্ডপ প্রাঙ্গণে বিষ্ণুপ্রিয়া মণিপুরী সম্প্রদায়ের মনিপুরী মহারাসলীলা সেবা সংঘের আয়োজনে এ বছর ১৭৯তম মহারাসোৎসব পালিত হবে। একই দিনে কমলগঞ্জের আদমপুরের তেতইগাঁও সানাঠাকুর মন্ডপ প্রাঙ্গণে মনিপুরী মৈ-তৈ সম্প্রদায়ের আয়োজনে ৩৬তম রাসোৎসব পালিত হবে। মহারাসোৎসব উপলক্ষে কমলগঞ্জের মণিপুরী পল্লীতে বিরাজ করছে সাজ সাজ রব।

রাসোৎসব উপলক্ষে মাধবপুর ও আদমপুর মন্ডপে নেয়া হয়েছে নানা কর্মসুচী। সাদা কাগজের নকশায় সজ্জিত মন্ডপগুলো সাজানো হয়েছে নিপুন কারুকাজে। রাসোৎসব উপলক্ষে একটি রাত্রির জন্য মানুষের মিলনতীর্থ হবে মাধবপুর জোড়া মন্ডপ আর আদমপুরের সানাঠাকুর মন্ডপ এলাকা। মনিপুরী শিশু নৃত্যশিল্পীদের সুনিপুণ নৃত্যাভিনয় রাতভর মন্ত্রমুগ্ধ করে রাখে ভক্ত ও দর্শনার্থীদের। উৎসব উপলক্ষে উভয় স্থানে বসবে বিরাট মেলা।

মনিপুরী সম্প্রদায়ের লোকজনের সঙ্গে অন্যান্য সম্প্রদায়ের লোকেরাও মেতে উঠবে একদিনের এই আনন্দে। মহারাত্রির আনন্দের পরশ পেতে আসা হাজার হাজার নারী-পুরুষ, শিশু-কিশোর, কবি-সাহিত্যিক, সাংবাদিক, দেশী-বিদেশী পর্যটক, বরেণ্য ব্যক্তিবর্গ, প্রশাসনিক উর্দ্ধতন কর্মকর্তাদের পদচারণায় মুখরিত হয়ে উঠে মনিপুরী পল্লীর এ দুটি এলাকা।

মাধবপুর জোড়ামণ্ডপ প্রাঙ্গণে মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের উদ্যোগে বিষ্ণুপ্রিয়া মণিপুরীরা শ্রীশ্রী কৃষ্ণের মহারাসলীলানুসরণ উৎসব উপলক্ষে নেওয়া কর্মসূচির মধ্যে রয়েছে শুক্রবার সকাল সাড়ে ১১টা থেকে গোধূলীলগ্ন পর্যন্ত রাখাল নৃত্য (গোষ্ঠলীলা), সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শুক্রবার রাত ১১টা থেকে শনিবার ভোর পর্যন্ত শ্রীশ্রী কৃষ্ণের মহা রাসলীলানুসরণ।

অপরদিকে আদমপুর সানাঠাকুর মণ্ডপ প্রাঙ্গনে মৈতৈ মণিপুরী সম্প্রদায়ের রাস উৎসবে কর্মসূচির মধ্যে রয়েছে শুক্রবার সকাল ১০টায় রাখাল নৃত্য,দুপুরে ভক্তদের মধ্যাহৃ ভোজন, রাত সাড়ে ১০টায় নুপা পালা ও রাত ১২টা ১ মিনিট থেকে ভোর পর্যন্ত মহা রাসলীলানুসরণ। এদিকে মাধবপুরের রাসোৎসব অনুষ্ঠান দেখতে শুক্রবার বিকালে উৎসব প্রাঙ্গণে আসবেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি। এবং রাতে আলোচনা সভায় যোগদান করবেন সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ এমপি।


এই ক্যাটাগরিতে আরো খবর