• E-paper
  • English Version
  • শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০২:৫২ পূর্বাহ্ন

ছোটগল্প :- জমেলা বিবির ছাগল

আব্দুস সাত্তার বিশ্বাস
  • আপডেটের সময় বুধবার ১ ডিসেম্বর, ২০২১

পথের ধারে নিত্য পথচারীদের চেনা ভাঙা বাড়িটা হল জমেলা বিবির। গ্রাম পঞ্চায়েত থেকে সবাই ঘর পেলেও জমেলা বিবি পায় নি।

 

বিজ্ঞাপন

তবে বছর খানেক আগে তার নামে একটা ঘর এসেছিল; পাড়ার মেম্বার তার উঠোনে দাঁড়িয়ে তার কাছে কুড়ি হাজার টাকা চেয়েছিল,” তোমার নামে ঘর বেরিয়েছে, কুড়ি হাজার টাকা দাও।”
“সরকার ঘর দিছে, টাকা দিব ক‍্যানে?”
“ঘরটা তোমার নামে আমরা বের করে এনেছি যে। তাছাড়া ঘর যারা পায় সবাই টাকা দেয়। তাই, তোমারও টাকা লাগবে।”
“না ভাই, আমি টাকা দিতি পারব না। গরিব মানুষ, টাকা দিব কুনঠে থিক‍্যা। তবে তুমরা এ্যাক কাজ করলি করতি পারো, তুমরা অতে থিক‍্যা কুড়ি হাজার টাকা কেটে লিও! ঘরডা আমাকে দ‍্যাও ভাই! দেকতিই পাছো, ঘরের আমার ক‍্যামুন কষ্ট! একটা ঘর আমার খুব দরকার। কুটুম আলে শুতি দিতি জায়গা পাই ন‍্যা!”
“কিন্তু ও রকম সিস্টেমে যে এসব কাজ হয় না, টাকা তোমার আগেই লাগবে।”
“তাহিলে যে দিতি পারনু না ভাই, আমার অবস্থার কথা তুমরা তো সবই দেখতি পাছো, সবই জানছ।”
মেম্বার তখন তার নামটা কেটে দিয়ে অন্য একটা নাম ঢুকিয়ে দেয়। সে হয়তো পয়সা দিবে।

জমেলা বিবির স্বামী রহমত সেখ একজন অক্ষম মানুষ। একটা লরিতে সে কাজ করত। বছর পাঁচেক আগে লরিতে কাজ করতে গিয়ে ওই লরিতেই তার পা দুটো চলে গেছে। জমেলা বিবি এখন হাঁস, মুরগি ও ছাগল পুষে সংসার চালায়।
তার বাড়িতে এখন চারটে ছাগল রয়েছে। চারটেই হল ধাড়ি ছাগল এবং বেশ জাতের ছাগল। বছরে দু’ বার করে বিয়ান দেয়। তার উপর আবার প্রতিটি ধাড়ি চারটে করে বাচ্চা দেয়। ওই সব বাচ্চা বেচেই জমেলা বিবি সংসার চালায়। যে কারণে ছাগলের প্রতি সে খুব যত্নবান। না হলে শীতে ছাগলের যদি ঠাণ্ডা লাগা অসুখ হয়ে যায়!
গত বছর খুব যখন ঠাণ্ডা পড়ছিল তখন তার কয়েকটা বাচ্চা ঠাণ্ডা লেগে নষ্ট হয়ে গেছে। এ বছর তাই সে খুব বেশি ঠাণ্ডা পড়ার আগেই বাচ্চা গুলো বেচে দিয়ে ধাড়ি গুলোর আগাম যত্ন নেওয়া শুরু করেছে। যাতে ধাড়ি গুলোর ঠাণ্ডা লাগা অসুখ না হয়। তাইতো, সে ছাগলের মাথায় গরম তেল আর গায়ে সব সময় চট জড়িয়ে রাখে। আবার ছাগলের ঘরে খড় বিছিয়ে দিয়ে বিছানাও করে রাখে এবং বেড়ার ফাঁক দিয়ে যাতে বাতাস ঢুকতে না পারে তার জন্য পলিথিন টাঙিয়ে রাখে। সব মিলিয়ে তার ছাগল যাতে সুরক্ষিত থাকে তার ব‍্যবস্থা করে রাখে। ছাগলই যে তার সব। ছাগল ছাড়া তারা যে….
কী ভালো জমেলা বিবির ছাগল!


এই ক্যাটাগরিতে আরো খবর