অগ্ন্যাশয় ক্যান্সারের কিছু লক্ষণ

শব্দকথা ডেস্ক
  • আপডেটের সময় মঙ্গলবার ৭ ডিসেম্বর, ২০২১

আমাদের কাছে ক্যান্সার মানেই যেন আতকে ওঠার মতো ভয়ের একটি বিষয়। আর অগ্ন্যাশয় ক্যান্সার হচ্ছে এমন একটি সমস্যা, যেটিকে ক্যান্সারের রাজা বলা হয়ে থাকে।

অগ্ন্যাশয় হচ্ছে— দেহের ইনস্যুলিন ক্ষরণের প্রধান কেন্দ্র। আর শরীরের এই গ্রন্থিতেই বাসা বাধতে পারে মরণঘাতী ক্যান্সার। সাধারণত এই ক্যান্সার মধ্যবয়সিদের মাঝে বেশি হয়ে থাকে। আর নারীদের তুলনায় এটি পুরুষদের মধ্যে বেশি হতে দেখা যায়।

অগ্ন্যাশয়ের ক্যান্সার তখনই হয়, যখন পাকস্থলীর পেছনের এই গ্রন্থি অগ্ন্যাশয়ের কোষসমূহ আনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পেয়ে একটি পিণ্ড সৃষ্টি করে। আর এই ক্যান্সার কোষগুলো শরীরের অন্য অংশে আক্রমণ করতে পারে।

তাই মারাত্মক এই ক্যান্সার থেকে নিজেকে সচেতন রাখতে জেনে নিন অগ্ন্যাশয় ক্যান্সারের প্রধান কিছু লক্ষণ—

১. আপনার চোখের সাদা অংশ বা আপনার ত্বক হলুদ হয়ে যায় (জন্ডিস), আপনার ত্বকে চুলকানি দেখা দিতে পারে, প্রস্রাব গাঢ় এবং স্বাভাবিকের চেয়ে বেশি ফ্যাকাসে হতে পারে।

২. কোনো কারণ ছাড়াই ক্ষুধা কমে যাওয়া বা ওজন কমে যেতে পারে।

৩. অতিরিক্ত ক্লান্ত বোধ করা বা শরীরে কোনো শক্তি না থাকার মতো সমস্যা দেখা দিতে পারে।

৪. শরীরে উচ্চ তাপমাত্রা বা বেশি গরম লাগা অথবা শরীরে কাঁপুনি অনুভব করা।

৫. ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য অথবা মলে অন্যান্য পরিবর্তন দেখা দিতে পারে।

৬. পেটের ওপরের অংশে বা পিঠে ব্যথা অনুভব হতে পারে। এ ছাড়া খাওয়ার সময় বা শুয়ে থাকার সময় বেশি খারাপ অনুভব করা আর সামনের দিকে ঝুঁকে থাকলে কিছুটা ভালো অনুভূত হতে পারে এ সময়। এটিও একটি লক্ষণ হতে পারে।

৭. বদহজমের লক্ষণ দেখা দিতে পারে বা পেট ফোলা ভাব হতে পারে।

এগুলোর বাইরেও অনেক সময় অগ্ন্যাশয় ক্যান্সারের কোনো উপসর্গ নাও থাকতে পারে, অথবা সেগুলো চিহ্নিত করা কঠিন হতে পারে। তবে এ ক্যান্সারের এ ধরনের লক্ষণ শরীরে দেখা দিতে পারে।

তথ্যসূত্র: এনএইচএস ডট ইউকে


এই ক্যাটাগরিতে আরো খবর