• E-paper
  • English Version
  • শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৩:২৭ পূর্বাহ্ন

সাপাহারে সোহরাই উৎসব উদযাপন ও আদিবাসী মিলন মেলা অনুষ্ঠিত

মাহমুদুল হাসান (সাপাহার) নওগাঁ
  • আপডেটের সময় শুক্রবার ৩১ ডিসেম্বর, ২০২১

ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে নওগাঁর সাপাহারে সোহরাই উৎসব উদযাপন ও আদিবাসী মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার বিন্যাকুড়ি বাগডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে উপজেলা আদিবাসী পরিষদের আয়োজনে উপজেলা আদিবাসী ছাত্র পরিষদ ও ত্রিশূলের সহযোগীতায় সোহরাই উৎসব উদযাপন ও আদিবাসী মিলন মেলা অনুষ্ঠিত হয়।

সূচনালগ্নে মোমবাতি ও প্রদীব জ্বালিয়ে আয়োজিত অনুষ্ঠানমালার শুভ উদ্বোধন করা হয়। পরে উৎসব কে ঘিরে বিভিন্ন উপজেলা হতে ৫১ টি আদিবাসী নৃত্য দলের অংশ গ্রহণে ক্ষুদ্র ও নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর নিজস্ব সংস্কৃতির গান ও নাচের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এসময় ঢাক মাদলের তালে নিজস্ব সংস্কৃতির নৃত্য উপভোগ করতে অনুষ্ঠানস্থলে ছুটে আসেন হাজারো মানুষ। এতে করে মিলন মেলা বসে ক্ষুদ্র ও নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠী মাঝে; মাঠ জুড়ে ছড়িয়ে পড়ে উৎসবের আমেজ।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ত্রিশূল-স্বোপার্জিত কৃষ্টির নীত এর প্রতিষ্ঠাতা, সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় সাংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির সদস্য প্রকৌশলী তৃণা মজুমদার। অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন ও থানার অফিসার ইনচার্জ (ওসি) তারেকুর রহমান সরকার। এতে সভাপতিত্ব করেন উপজেলা আদিবাসী পরিষদের সভাপতি ভুট্টু পাহান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মানবাধিকার কর্মী, লেখক ও গবেষক সারা মারান্ড়ী, তিলনা সরকারি প্রথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হান্না মুরমু, সৃস্টি একাডেমির প্রধান শিক্ষক ইসফাত জেরিন মিনা, উপজেলা আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি শ্রীকান্ত প্রমূখ।

শেষে নৃত্য প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী দলের হাতে পুরষ্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি।


এই ক্যাটাগরিতে আরো খবর