• E-paper
  • English Version
  • শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০২:৫০ পূর্বাহ্ন

সাম্রাজ্যবাদ বিরোধী সংহতি দিবসে ছাত্র ইউনিয়ন বগুড়ার আলোচনা সভা অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি
  • আপডেটের সময় শনিবার ১ জানুয়ারী, ২০২২

আজ সাম্রাজ্যবাদ বিরোধী সংহতি দিবস। দিবসটি উপলক্ষে আজ বিকেল ৪ টায় ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা কার্যালয়ে এক আলোচনা সভা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদের সভাপতি মোঃ সাদ্দাম হোসেন ও পরিচালনা করেন জেলা সংসদের সাধারণ সম্পাদক মোঃ সোহানুর রহমান সোহান।

আলোচনার শুরুতে সাম্রাজ্যবাদ বিরোধী দিবসের শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনা সভায় আলোচনা করেন সিপিবি সিরাজগঞ্জ সদর উপজেলা কমিটির সভাপতি লিয়াকত আলী, কৃষক সমিতি সাধারণ সম্পাদক হাসান আলী শেখ, যুব ইউনিয়ন বগুড়া জেলার সাধারণ সম্পাদক শাহনিয়াজ কবির খান পাপ্পু, ছাত্র ইউনিয়ন বগুড়ার সাবেক সভাপতি নাদিম মাহমুদ, জেলা সংসদের সাংগঠনিক সম্পাদক ছাব্বির আহম্মেদ, কোষাধ্যক্ষ বায়েজিদ রহমান, দপ্তর সম্পাদক নিয়ামুল ইসলাম আকিব, পৌর শাখার যুগ্ম আহ্বায়ক আফ্রিক হাসান প্রান্ত, প্রীতিলতা ব্রিগেড বগুড়ার সমন্বয়ক জাফরিন সুলতানা জয়ী প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, “১৯৭২ এর শেষ দিকে মার্কিন যুক্তরাষ্ট্র ভিয়েতনামে হত্যাযজ্ঞ চালায় ও রাসায়নিক অস্ত্র দিয়ে জমি ক্ষেত জ্বালিয়ে দেয় যাতে খাদ্যাভাবে মানুষ মারা যায়। সারাবিশ্ব এই ঘটনায় হতবাক হয় ও যুক্তরাষ্ট্রকে ধিক্কার জানায়। ১৯৭৩ সালের ১ জানুয়ারি ভিয়েতনামের স্বাধীনতা স্বীকৃতির দাবিতে ছাত্র ইউনিয়ন ও ডাকসুর নেতৃত্বে মার্কিন তথ্যকেন্দ্র ঘেরাও কর্মসূচির মিছিলে পুলিশের হামলায় স্বাধীন বাংলাদেশে প্রথম ছাত্র শহীদ হন ছাত্রনেতা মির্জা কাদের ও মতিউল ইসলাম এবং আহত হন শতাধিক নেতাকর্মী। এ ঘটনায় সারাদেশ ফুসে উঠে এবং হত্যার বিচার, বাংলাদেশ কর্তৃক ভিয়েতনামের স্বাধীনতা স্বীকৃতি দেওয়াসহ সাত দফা দাবিতে তুমুল ছাত্র আন্দোলন গড়ে উঠে। ছাত্রদের তীব্র আন্দোলনের মুখে তৎকালীন সরকার সাত দফা দাবি মেনে নেয়। ভিয়েতনাম সরকার শহীদ এই দুই বীরকে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা জাতীয় বীরের মর্যাদা দেয়। ১ জানুয়ারির শহীদদের এই আত্মত্যাগের স্মরণে দিনটিকে সাম্রাজ্যবাদ বিরোধী সংহতি দিবস পালন করা হয়। আজও ছাত্র ইউনিয়ন শহীদের রক্তের চেতনাকে সমুজ্জ্বল রেখেছে। এখনো এদেশে সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামের প্রধান অনুপ্রেরণা মতিউল-কাদের।”


এই ক্যাটাগরিতে আরো খবর