কমলগঞ্জে শীতকালীন ফসল কাটা শুরু করেছেন কৃষকেরা

রাজন আবেদীন রাজু (কমলগঞ্জ) মৌলভীবাজার
  • আপডেটের সময় বৃহস্পতিবার ২৭ জানুয়ারী, ২০২২

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় শীতকালীন ফসল কাটা শুরু করেছেন কৃষকেরা। বোরো ধান রোপণের পাশাপাশি এখানকার কৃষকেরা ব্যাপকভাবে রবি ফসল উৎপাদন করে বাজারজাত করছেন। বিশেষ করে আলু, টমেটো, ফুলকপি ও বাধাকপি, মুলা, এখন থেকে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করার জন্য শীতকালীন সবজি কাটার ধুম পড়েছে উপজেলায়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলায় ১৫৮০ হেক্টর জমিতে রবি ফসল ও ৫২৫ হেক্টর জমিতে দেশি আলু চাষ করা হয়েছে। মৌসুমের শুরু থেকে

গ্রীষ্মকাল আসার আগ পর্যন্ত কৃষকেরা সবজি বাজারে বিক্রি করবেন। বাজারে সবজির চাহিদা থাকায় বেশি দামও পাচ্ছেন চাষীরা।

কৃষকেরা জানান, মাঘের তীব্র শীতে সকল থেকে সবজি কাটেন তারা। শীতকালের শুরুতে বীজ রোপণ করা হলেও পরবর্তীতে গ্রীষ্মকালের আগেই এ ফসল ঘরে তোলা হয়। রবি মৌসুমে বৃষ্টিপাত হয়না বলে জমিতে সেচ দিয়ে পানি দিতে হয়। প্রতি বছর পৌষের শেষ এবং মাঘের শুরুর দিকে এ উপজেলায় সবজি কাটার ধূম পড়ে। এখন পর্যন্ত রবি ফসলের ফলন ভালো হয়েছে বাজারেও ভালো দাম পাচ্ছেন তাঁরা। মৌসুমের শেষ পর্যন্ত ভালো ফলনের প্রত্যাশা করছেন কৃষকেরা।

উপজেলার চন্ডীপুর গ্রামের কৃষক ইমরান হাসান জানান, মৌসুমের শুরুতে আগাম, আলু, ফরাস বিচি, বেগুন, টমেটো চাষ করছেন। প্রায় এক মাস ধরে বেগুন ও টমেটো বাজারে বিক্রি করছেন। এখন বাজারে ফরাস বিচি ও নতুন দেশী আলুর দাম বেশি থাকায় আগাম বিক্রি করছি।

কমলগঞ্জ উপজেলার উত্তর পতনঊষারের কৃষক আব্দুর নূর জানান, এবার তিনি ২ একর জমিতে টমেটো, আলু ও বিভিন্ন সাক সবজি চাষ করেছি। মৌসুমে শুরু থেকে অনেক দামে টমেটো বিক্রি করেছি। এখন বাজারে দেশী জাতের আলুর চাহিদা বেশি তাই আগাম আলু বিক্রি করছি।

কৃষক ইমরান হাসান জানান, মৌসুমের শুরুতে পাইকারি টমেটো ১০০ থেকে ১২০ টাকা বিক্রি করেছি এখন দেশী আলু ৩৫ থেকে ৪৫ টাকা করে বিক্রি করছি। আগাম রবি ফসল চাষ করায় বাজারেও সবার আগে সবজি বিক্রি করতে পারছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. জনি খান জানান, এ উপজেলার সবজি দেশের বিভিন্ন স্থানে বিক্রি করা হয়। শীতকালীন আগাম সবজি চাষে কৃষকেরা বেশি লাভবান হন। মৌসুমের শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে প্রচুর পরিমাণ সবজি বাজারে তুলা যাবে। আমাদের পক্ষ থেকে কৃষকদেরকে সবসময় পরামর্শ ও সহযোগিতা করা হচ্ছে।


এই ক্যাটাগরিতে আরো খবর