খাদ্য নিয়ে দেশে কোন দুর্ভিক্ষ নেই- ভোলায় পেঁয়াজ মাঠ পরিদর্শনে কৃষিমন্ত্রী

আকতারুল ইসলাম আকাশ, ভোলা
  • আপডেটের সময় রবিবার ১০ এপ্রিল, ২০২২

খাদ্য নিয়ে দেশে কোন দুর্ভিক্ষ নেই। কোন হাহাকার নেই। খাদ্যশস্য যথেষ্ট মজুদ রয়েছে। বিএনপি তাদের ভাঙ্গা রেকর্ডার বাজিয়ে দেশের পরিবেশ গোলাটে করতে চায় বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক।
আজ রবিবার (১০ এপ্রিল) দুপুরে ভোলা সদর উপজেলা চর মনসা গ্রামে পেঁয়াজ চাষী ইয়ানুর রহমান বিপ্লব মোল্লার সবুজ বাংলা কৃষি খামার পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন মন্ত্রী।

এসময় কৃষিমন্ত্রী বলেন, সবজির দাম বেশি হলেও দেশে কোন দুর্ভিক্ষ নেই। বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষকদের সব ধরনের ভুর্তকি দিচ্ছে। এই বছর সরকারকে ২৮ হাজার কোটি টাকা প্রেনদণা দিবে। কিন্তু বর্তমান সরকার শত প্রতিকূলতার মধ্যেও সারের দাম বাড়ায়নি বলে জানান মন্ত্রী।

বন্যায় যেসব কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে তাঁদের পাশে সরকার প্রেনদণা দিয়ে পাশে দাঁড়াবে বলে জানান।এর আগে মন্ত্রী ভোলায় সমন্বিত ফল বাগান, লবণাক্ত জমিতে তেল জাতীয় ফসল ও পেঁয়াজের মাঠ পরিদর্শন করেন।

ভোলাতে পেঁয়াজ চাষে সফলতা পাওয়ায় খুশী হন মন্ত্রী। পরে মাঠে কৃষকদের সাথে কথা বলেন।

বলেন, ভোলার মাটি পেঁয়াজ চাষের জন্য উপযোগী। তাই এখানকার চাষীদের পেঁয়াজ চাষে আগ্রহী করার জন্য সব ধরনের সহযোগীতা করবে সরকার। পেঁয়াজ এর আবাদ বাড়লে বাজারে পেঁয়াজে সংকট আর থাকবে না বলে জানান।

মাঠ পরিদর্শনকালে এসময় উপস্থিত ছিলেন, কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজীর আলম, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহা পরিচালক মো. শাহজাহান কবীর, ভোলা জেলা প্রশাসক, তৌফিক-ই-লাহী চৌধুরী, ভোলা জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু, জেলা আওয়ামী লীগ সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লা প্রমুখ।

উল্লেখ্য, ইয়ানুর রহমান বিপ্লব মোল্লার সবুজ বাংলা কৃষি খামার এর মাধ্যমে ভোলায় পেঁয়াজ চাষে বিপ্লব ঘটিয়েছে। ইতোমধ্যে তিনি অনেকগুলো পুরস্কার পেয়েছেন। এবছর তিনি ২০ একর জমিতে ১০০ হেক্টর মেট্রিক টন পেঁয়াজ এর আবাদ করে সফলতা পেয়েছেন। পাশাপাশি আদা ও বিভিন্ন প্রজাতির আম চাষ করেন।


এই ক্যাটাগরিতে আরো খবর