বঙ্গবন্ধুর প্রিয় নিম্বর আলী তালুকদার জন-মানুষের হৃদয়ে  অম্লান হয়ে থাকবেন চিরকাল

মিলন রশীদ
  • আপডেটের সময় বুধবার ২০ এপ্রিল, ২০২২

হবিগঞ্জের নিম্বর আলী তালুকদার। ১৯৪৯ সাল থেকেই বঙ্গবন্ধুর একজন একনিষ্ট কর্মী। আওয়ামী মুসলিম লীগ থেকে ১৯৭৫ সালের বাকশাল গঠন পর্যন্ত সময়ে বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী ছিলেন। শুধু অনুসারী নয় তিনি ছিলেন অতি বিশ্বস্থ এক সহকর্মী। 

বঙ্গবন্ধুর দুঃসময় – দুর্দিনেও নিম্বর আলী তালুকদার নীতিভষ্ট হননি। বঙ্গবন্ধুকে ছেড়ে যাননি। যে কারনে রাষ্টক্ষমতায় থাকাকালীন তৎকালীন বঙ্গবন্ধুর একান্ত সচিব ডঃ ফরাশ উদ্দীন আহমদকে বলতেন,  তোমার নেতাকে ডাকো, ( নিম্বর আলী তালুকদার) জরুরী আলোচনা আছে। বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ডঃ মেহাম্মদ ফরাশ উদ্দীন সাহেবের এক লেখায় নিম্বর আলী তালুকদার ও বঙ্গবন্ধুর মধ্যে ঘনিষ্টতার কথা উঠে এসেছে।

জন ও সমাজ সেবায় নিম্বর আলী তালুকদারের অসাধারন আগ্রহ দেখে ১৯৭৩ সালে হবিগঞ্জ রেড ক্রিসেন্ট এর সাধারন সম্পাদকের দায়িত্ব দিয়েছিলেন বঙ্গবন্ধু।  ১৯৭৫ সালে গর্ভনর পদ্ধতি চালু হলে হবিগঞ্জের এ্যাডভোকেট মোস্তফা আলী এম এন এ ও নিম্বর আলী তালুকদার এর নাম আলোচনায় ছিল। পরে বঙ্গবন্ধু এ্যাডভোকেট মোস্তফা আলীকে এম এন এ কে গর্ভনর করেন। নিম্বর আলী তালুকদারকে বাকশাল হবিগঞ্জ শাখার যুগ্ম সাধারন সম্পাদক করা হয়।

নিম্বর আলী তালুকদার ১৯২০ সালে হবিগঞ্জের ভাদৈও গ্রামে জন্মগ্রহন করেন। বঙ্গবন্ধুও একই সালে জন্ম গ্রহন করে ছিলেন। উভয়েই সম বয়সী ছিলেন বিধায় সম্পর্কটাও ছিল অত্যন্ত গভীর। তিনি সাদাসিদে জীবন যাপন করতেন। তাঁর দেশপ্রেম আর জনসেবার প্রতি অতি মনোযোগী হওয়ায় বঙ্গবন্ধু তাঁকে অত্যন্ত স্নেহ করতেন। ভালবাসতেন।

১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু ও তাঁর সহপরিবারে নির্মম নিষ্টুরভাবে শাহাদাৎ বরন করার পর তিনি অনেকটা চুপসে যান। অথচ সংগ্রামী এই মানুষটি পাকিস্থানীদের ২৪ বছরের শাসন শোষনের বিরুদ্ধে আপোষহীন সংগ্রামের ছিলেন অগ্রভাগে। মহান মুক্তিযুদ্ধ সংগঠিত করার কাজেও ছিলেন অগ্রভাগে।

জাতির জনক বঙ্গবন্ধুর স্নেহভাজন নিম্বর আলী তালুকদার ১৯৯৫ সালে মৃত্যুবরণ করেন। আমরা এই দেশপ্রেমিক, মুক্তিযুদ্ধের সংগঠক,  গণতান্ত্রিক ও স্বাধীনতা আন্দোলনের অগ্রসৈনিক নিম্বর আলী তালুকদারকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি। তিনি বেঁচে থাকবেন আপামর মানুষের হৃদয় পঠে মন ও মননে।

লেখক; মিলন রশীদ
সম্পাদকীয় উপদেষ্টা
শব্দকথা২৪.কম।


এই ক্যাটাগরিতে আরো খবর